বেকারের ডাইরী থেকে - জাকিরুল হক তালুকদার

আমি বেকার নেইতো দেখার
আমার আপন কেহ
চক্ষু বুজে চাকরী খোঁজে
রৌদ্রে পোড়াই দেহ
নাইতো আমার টাকা কড়ি
নাইতো মামা-চাচা
দোহাই লাগে চাকরী দিয়া
কেউ আমারে বাঁচা।।

ষোল কেলাস পাশ করেছি
রেজাল্ট ছিল খুব ভালই
বেকার বলে কাছের মানুষ
আজকে দেখি হয় তালই
অহংকারে নাকটা তাদের
বড্ড ভীষন উচা
দোহাই লাগে চাকরী দিয়া
কেউ আমারে বাঁচা।।

রোগ আর শোকে বারোমাস
করছে বাবা বসবাস
পকেটখানা ভীষণ ফাঁকা
ওষুধ কেনার নাইতো টাকা
আমি বড্ড নিরুপায়
বাবার অধম বাছা
দোহাই লাগে চাকরী দিয়া
কেউ আমারে বাঁচা।।

প্রিয়তমা যায় চলে যায়
চাকরীজীবির ধইরা হাত
আমার কিন্তু ঘুম আসে না
দীর্ঘশ্বাসে কাটে রাত
হইলোনারে সুখের মিলন
পেখম তুলে নাঁচা
দোহাই লাগে চাকরী দিয়া
কেউ আমারে বাঁচা।।

বাপে কান্দে মায়ে কান্দে
আমার কথা ভাবিয়া
দূর্ভাবনায় করছে জীবন
শ্রেষ্ঠ দোযখ হাবিয়া
ঘরটা এখন তাদের কাছে
একটা মরন খাঁচা
দোহাই লাগে চাকরী দিয়া
কেউ আমারে বাঁচা।।

চিলেকোঠায় করি বসত
চাকরী খুঁজতে ঢাকায়
দেখি লোকে অবাক চোখে
আমার দিকে তাঁকায়
আমি যেন এই শহরে
জীবন্ত পরগাছা
দোহাই লাগে চাকরী দিয়া
কেউ আমারে বাঁচা।।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন